মহান মে দিবস
- শেখ মাফিজুল ইসলাম ২৭-০৪-২০২৪

উদয়-অস্ত খাটতেই হবে
নেই কোন বিশ্রাম
অর্থ-লোলুপ পিপাসা ওদের
বেড়ে যায় অবিরাম।

এ-বঞ্চনার শেষ ক’বে হ’বে
শ্রমিক পায়না ভেবে
মনের মধ্যে জমে ওঠে ক্ষোভ
প্রতিশোধ তারা নেবে।

মুষ্টিবদ্ধ হাজারো হাতের
গগনভেদি হুংকার
আট-ঘন্টায় কাজ শেষ হবে
মালিক হও হুঁশিয়ার।

মালিক পক্ষ বন্দুক হাতে
ঝাঁকেঝাঁকে গুলি ছোড়ে
বুকচিতিয়ে দাঁড়ায় শ্রমিক
এক চুলও না নড়ে।

বুলেট-বিদ্ধ শ্রমিকের জামা
হ’য়ে গ্যাল লালে লাল
সেই জামাটিই লাল পতাকা
অম্লান চিরকাল।

‘দুনিয়ার মজদুর এক হও’
শ্লোগানে
বিপ্লবের সেই বীজমন্ত্র
পৌছালো কানে কানে।

চীন, ভিয়েতনাম, কোরিয়া,
কিউবা,বিশ্বের নানা দেশে
রক্ত-ঝরানো শ্রমিকের পথ
রুশ-বিপ্লবে মেশে।

পহেলা মে’র আত্মত্যাগে
শ্রমজীবী পেলো শিক্ষা
শ্রমের মূল্য দিতেই হ’বে
এটা নয় প্রাণ-ভিক্ষা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।